Thursday, August 8, 2024

একটু অপেক্ষা করি

আবারও  দেশ ও  দেশের  মানুষ বড় ধরণের  বিপদ থেকে  বেচে গেছে।হাজার হাজার শুকরিয়া জানাই সকল প্রশংসার একমাত্র মালিক পরম করুণাময় আল্লাহর নিকট যিনি আমাদের  দেশ ও জাতিকে দেশী বিদেশি চক্রান্তের মহা বিপদ থেকে রক্ষা করেছেন। প্রাথ'ণা করি দয়াময় আল্লাহর নিকট হে আল্লাহ আমাদের সকলকে তোমার রহমতের ছায়া তলে আশ্রয় দান করো। আমাদের ধৈয্য' ধারনের শক্তি দান করো যাতে একে অপরে উপর প্রতিশোধ নিতে হানাহানি থেকে বিরত থাকতে পারি।আমাদের  সকলকে লোভ-লালসা দাম্ভিকতা পরিত্যাগ করার তৌফিক দান করো। এমন একজন নেতা দান করো যার সুদক্ষ পরিচালনায়  সকলে মিলে মিশে দেশটাকে সুন্দর করে গড়ে তুলতে পারি।যারা আহত হয়েছেন তাদের দ্রুত সুস্থতা দান করো।যারা নিহত হয়েছেন তাদের শহীদি মযা'দা দান করো পরিবারের সকলকে শোক সহিবার শক্তি দান করো।

অহংকার, মানুষের উপর  জুলুম নিযা'তনে পতন অনিবার্য আবার তা আমরা দেখতে পেলাম।দোদ'ন্ড ক্ষমতাশালী, দাম্ভিক জুলুমবাজ  শেখ হাসিনার এমন অপমান এবং লজ্জাজনক বিদায়ে রাজনৈতিক নেতারা  অতি উল্লসিত না হয়ে  যেন শিক্ষা গ্রহণ করেন। লোভ লালসা ত্যাগ করে সত্যিকারভাবে দেশ ও জনগণের প্রকৃত সেবক হয়ে জনগণের জন্য কিছু যদি করতে চান তবে রাজনীতি করুন, ক্ষমতায় যাওয়ার চেষ্টা করুন নতুবা অনুরোধ করবো দয়া করে রাজনীতি ছাড়ুন।দেশ ও দেশের মানুষকে শান্তিতে থাকতে দিন।কমী’বাহিনী এলাকার পাতি নেতাদেরও শিক্ষা নিতে হবে,নেতাদের নিদ্দে’শে প্রাতিবেশী,বিরোধীপক্ষের উপর অত্যাচার নিপীড়ন করা যাবে না অসময়ে বড় বড় নেতা নিজেদের বাচাতে কারো দিকে ফিরে তাকায় না।প্রজাতন্ত্রের কম’কতা’-কম’চারীগণ চাকুরী মেয়াদ পয্য’ন্ত আপনারা নিজ নিজ জায়গায় থাকবেন যদি না কোন অনৈতিক,অসাধুকায’কলাপে ধরা পড়েন।রাজনৈতিক নেতারা একজন যাবে আরেকজন আসবে তেলবাজী না করে সত্য ও ন্যায়ের পথে থেকে সততার সাথে জনগণের খাদেম হতে চেষ্টা করুন।

আজকের এ বিজয় ছাত্র জনতার,এ বিজয় নতুন প্রজন্মের, এ বিজয় দীর্ঘদিনের নিপীড়িত নিগৃহীত দলমত,ধম'বণ' নিবি'শেষে সাধারণ মানুষের।কারণ বিগত দেড় দশকে রাজনৈতিক নেতারা আন্দোলন করে, দলের অসংখ্য নেতা-কর্মী সাধারণ মানুষকে  মামলা-হামলা, জেল-জুলুম নিযা'তন নিপীড়ণে নিপতিত করে ঘরছাড়া পরিবার ছাড়া করেও কোনো পরিবর্তন আনতে পারেন নাই।কিন্তু আমাদের সন্তান তুল্য ছেলে-মেয়েরা মাত্র ক'দিনের আন্দোলনে ভেদাভেদ ভুলে সংখ্যা গরিষ্ঠ  দেশের মানুষকে ইস্পাত কঠীন ঐক্যের মাধ্যমে একই পতাকাতলে এনে গন্তব্যে পৌঁছে গেছেন।কারণ তাদের মাঝে লোভ ছিল না,তাদের মাঝে অহংকার ছিল না তাদের মাঝে প্রতিহিংসা ছিল না তাদের মাঝে ছিল সরলতা সততা ন্যায়ের প্রতি একনিষ্ঠতা।দেশ-দেশের মানুষের প্রতি তাদের ছিল অগাধ ভালোবাসা। ইচ্ছে করলেই  সমন্বয়কারীরা বিক্রি হয়ে যেতে পারতেন আমাদের অনেক অনেক নামীদামী বড় বড় নেতা-নেত্রীদের মতো ।কিন্তু অনেক অত্যাচার সহ্য করেও তারা বিক্রি হয় নাই।

শেখ হাসিনা নিয়মতান্ত্রিক উপায় পদত্যাগ করে ক্ষমতা হস্তান্তর না করে  শত শত ছাত্র-ছাত্রী সাধারণ মানুষ হত্যা, হাজার হাজার মানুষ রক্তাক্ত আহত করে, মানুষের মাঝে ক্ষোভের আগুন জালিয়ে কোটি কোটি নেতা-কমী’র দিকে না তাকিয়ে নিজে চোরের মতো পালিয়ে যাওয়ায় প্রশাসনে অনেক সমস্যা তৈরী  হয়েছে । এসব সামলাতে প্রশাসনের  সময় প্রয়োজন।কিন্তু শেখ হাসিনা যদি শান্তিপুন্য’ পরিবেশে পদত্যাগ করে ক্ষমতা হস্তান্তর করতেন দেশের এতো বড় সব’নাশ হতো না।চারিদিক দিয়ে সবাই দাবী তুলে নিজেদের ক্ষমতা দেখাতে গিয়ে এই সংকটময় অবস্থায় আরও সমস্যা বাড়ানো  ঠিক হবে না। যে ছাত্র -ছাত্রীরা বুকের রক্ত দিয়ে নিপীড়ন নিযা'তনের মধ্য দিয়ে নতুন যুগের সুচনা করেছেন তাদেরই কি শুধু দায়িত্ব পুলিশ শুন্য রাজপথে ট্রাফিক নিয়ন্ত্রণ করা? তাদেরই কি শুধু দায়িত্ব আন্দোলনের সময়ের সমস্ত ময়লা আবজ'না পরিস্কার করা ? পুলিশবিহীন আবাসিক এলাকায় সঙ্ঘবদ্ধ ডাকাতদের হাত থেকে সাধারণ মানুষকে রক্ষা করা?রাজনৈতিক নেতা কমী'রা কোথায়? লাইসেন্সধারী বিভিন্ন সেচ্ছাসেবী সামাজিক সংগঠন গুলি কোথায় ? রাজনৈতিক নেতাদের বলি  চারিদিকে অনেক কথাই আসছে কান পেতে শুনুন, মানুষের চোখ ও মুখের ভাষা বুঝতে চেষ্টা করুন।আহত-নিহত অসহয়ায়  পরিবারের খোজ খবর নিন তাদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিন। তিন দিন পার হয়ে গেছে এখন আর অতি আবেগ আপ্লুত হওয়ার , অতি উল্লসিত হওয়ার সময় নাই।

“পক্ষে থাকলে সঙ্গী না থাকলে জঙ্গী”এই মতবাদ নিয়ে দীঘ’দিনের মামলা-হামলা,গুম-খুন নিপীড়ণ নিযা’তনের পুঞ্জিভুত ক্ষোভ, অরাজনৈতিক বৈশম্যবিরোধী কোটা আন্দোলনে ছাত্র-ছাত্রীদের উপর পৈশাচিক বব্ব’তা,শত শত হত্যা রক্তাক্ত আহত কয়েক হাজার,সেই ক্ষোভের আগুনে পুড়েছে অনেক জাতীয় সম্পদ।অতিউৎসাহী স্বৈরাচারের দোসর কম’কতা’দের আদেশ পালন করতে গিয়ে পুলিশ প্রশাসনের যে পরিমাণ ক্ষতি হয়েছে  সে অনুযায়ী কিশোর-কিশোরী,ছাত্র-ছাত্রী সাধারণ মানুষ হত্যাকারী হাসিনা সরকারের কমী’বাহিনী,তাদের নিদ্দে’শ ও মদদদাতা মন্ত্রী-নেতা অতি উৎসাহী প্রজাতন্ত্রের কম’কতা’দের তেমন কোনো ক্ষতি ই হয় নাই।সবাই চলে গিয়েছে নিরাপদ আশ্রয়ে।চারিদিকে সংঘবদ্ধ  ডাকাতি, সংখ্যালঘুদের বাড়ি, উপাসনালয়ে হামলা এসব ভালো লক্ষণ নয়। প্রশাসনিক শূন্যতায় কিছু লুটেরা, পরাজিত তবে একেবারেই অক্ষত পরাজিত শক্তির যোগসাজশে ছাত্রদের বিজয়কে নস্যাৎ করতে চাইছে না তা হলফ করে কি বলতে পারবো? "আগেই ভালো ছিলাম "এই কথা প্রতিষ্ঠিত করতে চাইছে না  বা চাইবে না তা কি বলতে পারবো? সব অঘটনের জন্য  দেশে রাজনৈতিক দল এবং ছাত্র-ছাত্রীদের উপরে দায় চাপানোর সমস্ত মাধ্যম, ছাত্র-জনতার উপর যে অস্ত্র দিয়ে হামলা করেছিল সবই এখনো পরাজিত পক্ষের হাতে বিদ্যমান।আল্লাহর কাছে শুকরিয়া আমদের দেশ-প্রেমিক সেনাবাহিনীর মাধ্যমে তিনি আমাদের বড় বিপদ থেকে বাচিয়েছেন।আসুন সবাই নতুন প্রজন্মের বীর ছাত্রদের স্যালুট জানাই তাদের অনুসরণ করে দেশ দেশের মানুষকে ভালোবাসি, ছাত্রদের বিজয়কে ধরে রাখতে ও সুসংহত করে দেশকে নতুন ভাবে গড়তে একটু অপেক্ষা করি।কিছু কিছু পুলিশ কম’কতা’র রাজনৈতিক নেতাদের মতো কম’কান্ডে প্রশ্নবিদ্ধ পুলিশ প্রশাসন, আছে হাজার হাজার অভি্যোগ।কিন্তু দেশের শান্তি-শৃংখলা ফিরিয়ে আনতে সাধারণ মানুষের জান-মালের নিরাপত্তা দিতে পুলিশ প্রশাসনের বড়ো প্রয়োজন।একে অপরের মাঝে আস্থার জায়গা তৈরী করে আসুন সবাই মিলে পুলিশ প্রশাসনকে সহায়তা করি দেশ ও দেশের মানুষের নিরাপত্তা নিশ্চিত করি।

https://www.youtube.com/channel/UCO9Em15PgixJY8mgVh78rjA

০৭/০৮/২০২৪

No comments: